Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
কৃষি বীজ উৎপাদনে প্রথম হলেন গোদাগাড়ীর কৃষক ইবলুল হাসান
বিস্তারিত

 

মোঃ হায়দার আলী (বাংলাদেশ টুডে প্রতিনিধি)

কৃষি বিভাগের সহযোগিতায় ডাল তেল ও মসলাজাতীয় ফসলের বীজ উৎপাদন বিতরণ ও সংরক্ষণ প্রকল্পের আওতায় শ্রেষ্ঠ বীজ উৎপাদনকারী কৃষক নির্বাচিত হয়েছেন রাজশাহীর গোদাগাড়ী উপজেলার কাঁকন হাট পৌরসভার কৃষক মোঃ ইবলুল হাসান।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন প্রকল্পের মাধ্যমে ইবলুল হাসান কে পেঁয়াজ, সরিষা, মুখ, তিলসহ বেশ কয়েকটি ফসলের বীজ, সার এবং অন্যান্য উপকরণ সরবাহ করা হয়েছিল। এগুলো উপকরণ ব্যবহার করে কৃষক ইবলুল হাসানননিজে এসব ফসলের বীজ উৎপাদন করেন। পরবর্তীতে সেই বীজ তিনি প্যাকেটজাত করে প্রতিবেশী কৃষকদের মাঝে বিক্রয় করেন।

বীজ প্রক্রিয়াজাত ও প্যাকেট করার জন্য তাকে সেলাই মেশিন, বীজ চালুনি, বীজ সংরক্ষণের প্যাকেট কৃষি অফিস থেকে বিনামূল্যে প্রদান করা হয়েছিল।

বীজ উৎপাদনে সবসময় কারিগরি সহযোগিতা করেন কৃষি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ। এছাড়া বীজ প্রত্যয়ন এজেন্সি কর্তৃক তার উৎপাদিত বীজ পরীক্ষা করে উন্নতমানের বীজ হিসেবে প্রত্যায়ন করা হয়েছে। তিনি গত বছর তার উৎপাদিত উন্নতমানের বীজ বিক্রয় করে তিন লক্ষাধিক টাকা আয় করেছেন। গত ১৪ জুন তারিখে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী কর্তৃক আয়োজিত সেরা এস এম ই বীজ উৎপাদক কৃষক হিসেবে রাজশাহী জেলার মধ্যে প্রথম স্থান অর্জন করেন তিনি। উপপরিচালক মোঃ শামছুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী অঞ্চলের অতিরিক্ত পরিচালক সুধেন্দ্র নাথ রায়।

রাজশাহী কৃষি বিভাগের উপপরিচালক মোঃ শামছুল হক, বলেন কৃষক ইবলুল হাসান কে বীজ উৎপাদনে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে সব ধরনের সহযোগিতা করা হবে। আরও উপস্থিত ছিলেন জেলা প্রশিক্ষণ অফিসার মোঃ মনজুরুল হক, অতিরিক্ত উপপরিচারক মোছাঃ উম্মে সালমা গোদাগাড়ী উপজেলা কৃষি অফিসার মোঃ শফিকুল ইসলামসহ বিভিন্ন উপজেলার কৃষি অফিসারগণ।

নিউজ লিংকঃ 

https://www.bangladeshtoday.net/%E0%A6%95%E0%A7%83%E0%A6%B7%E0%A6%BF-%E0%A6%AC%E0%A7%80%E0%A6%9C-%E0%A6%89%E0%A7%8E%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%A6%E0%A6%A8%E0%A7%87-%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%A5%E0%A6%AE-%E0%A6%B9%E0%A6%B2/

ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
16/07/2020
আর্কাইভ তারিখ
01/12/2029