মেনু নির্বাচন করুন
খবর

গোদাগাড়ীতে সিআইজি কৃষক প্রশিক্ষণ

স্টাফ রিপোর্টার: কৃষি সম্প্রসারণ অধিদপ্তর গোদাগাড়ী, রাজশাহীর আয়োজনে ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম ফেজ-২ প্রজেক্টের আওতায় সিআইজি কৃষক প্রশিক্ষণ চলমান রয়েছে। দিনব্যাপি এই প্রশিক্ষণে মঙ্গলবার ৩৬তম ব্যাচের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
এভাবে মোট ৩টি লিডারশীপ প্রশিক্ষণসহ মোট ৬১টি প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে বলে জানান গোদাগাড়ীর কৃষি অফিসের কৃষি সম্প্রসারণ অফিসার মতিয়র রহমান। মঙ্গলবার পরিবেশ বান্ধব কৃষি প্রযুক্তি ও সিআইজি ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। মতিয়র বলেন, প্রতিটি ব্যাচে মোট ৩০জন করে কৃষক অংশ গ্রহন করছেন।
তিনি বলেন, গোদাগাড়ীর ৯টি ইউনিয়নে ১০টি করে মোট ৯০টি কমন ইন্টারেস্ট গ্রুপ (সিআইজি) রয়েছে। এর মধ্যে ৩২টি মহিলা ও ৫৮টি পুরুষ। প্রতিটি গ্রুপের সদস্যদের পর্যায়ক্রমে প্রশিক্ষণ প্রদান করা হবে।
উৎপাদনশীলতা বৃদ্ধি ও সিআইজি ব্যবস্থাপনা, পরিবেশ বান্ধব কৃষি ও সিআইজি ব্যবস্থাপনা, জলবায়ু ও পরিবর্তন অভিযোজন ও সিআইজি ব্যবস্থাপনা, শস্য সংগ্রহত্তোর ক্ষতি কমানো, খাদ্য প্রক্রিয়াতজাতকরণ প্রযুক্তি ও লিডারশীপ ডেভেলপমেন্ট ও সিআইজি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।
প্রশিক্ষণ কেমন হচ্ছে জানতে চাইলে প্রশিক্ষণার্থী তৌহিদুল হাসান, ওলি খান, সালমান রমিজ ও শরিয়তুল্লাহ মনাসহ উপস্থিত অন্যান্য প্রশিক্ষণার্থী বলেন, এই প্রশিক্ষণ তাদের তথা কৃষকদের জন্য খুবই কার্যকরী।
এছাড়াও গোদাগাড়ী কৃষি অফিস তাদের যাতায়াত ভাতা, দুই বেলা নাস্তা ও দুপুরে উন্নত মানের খাবার পরিবেশন করছেন বলে জানান তারা। এই অঞ্চলের কৃষকদের এবং টেকসই কৃষি প্রযুক্তি সম্পর্কে ধারণা ও ব্যবহার কৌশল সম্পর্কে জ্ঞান প্রদানের লক্ষে আগামীতেও এই ধরনের প্রশিক্ষণ প্রদানের জন্য কৃষি অফিসারদের অনুরোধ জানান তারা।
প্রশিক্ষণ পরিচালান করেন রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ অফিসার মঞ্জুরুল হক। এসময়ে গোদাগাড়ী উপজেলা কৃষি অফিসের অতিরিক্ত কৃষি অফিসার লুৎফুন নাহার ও দেওপাড়া ব্লকের উপসহকারী কুষি অফিসার শহিদুল আলম টিপু উপস্থিত ছিলেন।

ছবি


ফাইল


প্রকাশনের তারিখ

২০১৯-০৪-১০

আর্কাইভ তারিখ

২০২০-০৬-০১


Share with :

Facebook Twitter